মনকে উজাড় করে,
কথার ডালায় ভালবাসা,
সেইতো আমার বাংলা ভাষা।
বিদ্রহী মনে কথার বানে,
প্রতিবাদে মরন পাশা,
সেইতো আমার বাংলা ভাষা।
শিশুর কোমল কুসুম মনে,
কথায় জাগে চোখে আশা,
সেতো আমার বাংলা ভাষা।
আমার দেশের ঋতুর বাহার,
আকাশ নদী,সাগর,পাহাড়,
রং বাহারে জাগায় নেশা,
সেতো আমার বাংলা ভাষা।